Wellcome to National Portal
‘গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ’ প্রকল্প তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৮ মে ২০২২

থেমে নেই প্রকল্পের অগ্রগতি: অনলাইনে প্রজেক্ট স্টিয়ারিং কমিটি’র সভা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2020-05-21

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া নোভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সবকিছুই স্থবির হয়ে পড়েছে। চলমান বৈশ্বিক তথা জাতীয় এ সংকট, দুর্যোগ ও নানাবিধ সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক বাস্তবায়নাধীন ‘গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের কাজ চলমান রয়েছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক বাস্তবায়নাধীন ডিজিটাল বাংলাদেশের অংশ হিসেবে মহামারী করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতির কারনে ইন্টারভিত্তিক বিভিন্ন মাধ্যমে প্রকল্পের কাজ এগিয়ে যাচ্ছে। এরই অংশ হিসেবে ইন্টারনেটভিত্তিক ভিডিও কনফারেন্সিং মাধ্যম ‘জুম’ এ গত ২০ মে, ২০২০ তারিখে প্রকল্পের স্টিয়ারিং কমিটি (PSC)- দশম সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম।

উক্ত সভায় প্রকল্পের চলমান ও ভবিষতব্য বিভিন্ন কার্যক্রম সম্পর্ক আলোচনা হয়। সভায় উপস্থিত ছিলেন পার্থপ্রতিম দেব, নির্বাহী পরিচালক, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, মোঃ মামুন-আল-রশীদ, অতিরিক্ত সচিব (পরিকল্পনা ও উন্নয়ন), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, সেলিনা আক্তার, যুগ্ম-প্রধান, প্যামস্টেক উইং, আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগ, সাধারণ অর্থনীতি বিভাগের প্রতিনিধি, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের প্রতিনিধি, ড. মো: জিয়াউদ্দীন, প্রকল্প পরিচালক, “গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্য ও প্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ” শীর্ষক প্রকল্পসহ PSC কমিটির অন্যান্য সদস্যবৃন্দ।